1. forhad.one@gmail.com : Forhad Shikder : Forhad Shikder
  2. s.m.amanurrahman@gmail.com : pD97wRq9D9 :
বইমেলায় মুক্তিযুদ্ধভিত্তিক উপন‌্যাস ‘অমরাবতী’ - Top News
রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ১০:৫৬ অপরাহ্ন

বইমেলায় মুক্তিযুদ্ধভিত্তিক উপন‌্যাস ‘অমরাবতী’

প্রতিবেদকের নাম
  • আপডেট বৃহস্পতিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৭৪ সময়
ফাইল ফটো

অমর একুশে গ্রন্থমেলায় (২০২০) রাসেল রায়হানের মুক্তিযুদ্ধভিত্তিক উপন‌্যাস ‘অমরাবতী’ প্রকাশিত হয়েছে।

উপন‌্যাসের পটভূমি: তখন দেশটার নাম পূর্ব পাকিস্তান। গল্পটা এ দেশের এক ক্রিকেটার বাদলের, যার সামনে কেবলই পাকিস্তান জাতীয় দলে খেলার স্বপ্ন। কিন্তু স্বপ্ন কি হোঁচটবিহীন হয়? তবু তো মানুষ ওঠে দাঁড়ায়ও। পুনরায় কি ওঠে দাঁড়াতে পারবে বাদল? কেন তাকে অমন ভালোবেসেও দূরে ঠেলে দেয় কান্তা নামের রহস্যময় মেয়েটি- যাকে কখনো চেনা সূত্রে ফেলা যায় না?

বাদলকে একরকম জোর করে ক্রিকেটের জগতে এনেছিল নিখিল। অবহেলাময় এই দেশটির জাতীয় দলে প্রথম হিন্দু খেলোয়াড় হিসেবে খেলে ইতিহাস রচনা করতে তৈরি ক্লাব ক্রিকেটে বাদলের ওপেনিং পার্টনার, ইকবাল হলের ৪৬১ নম্বর রুমের সঙ্গী নিখিল। কিন্তু ইতিহাস নিজে কতটা তৈরি?
চট্টগ্রাম সিএমএইচে চিকিৎসা নিতে এসে একের পর এক পাকিস্তানি সেনা রহস্যজনকভাবে মারা যাচ্ছে। একদিন পায়ের পাতায় গুলি লেগে ভর্তি হওয়া এক সৈনিক যখন মারা গেল, নড়েচড়ে বসল কর্তৃপক্ষ। এই ঘটনায় মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ওবায়েদদের কি কোনো ভূমিকা আছে? থাকলে সেটা কী? কী হতে যাচ্ছে তাদের?

প্রগাঢ় এক স্বপ্ন নিয়ে বৃষ্টিপুর নামের গ্রামটিতে একটু একটু করে স্কুল গড়েছিল ফরহাদ। সময় তাকে এমন এক পরিস্থিতির সামনে দাঁড় করিয়ে দিয়েছে যে স্বপ্নের সেই স্কুল ধ্বংস করতে এখন সে পথে-অরণ্যে ঘুরে বেড়াচ্ছে। সে কি সফল হবে? একমাত্র মেয়েকে নিয়ে হঠাৎ বৃষ্টিপুরে উদয় হয়েছিল রুকাইয়া নামের যে মেয়েটি, তাকে কী যেন বলতে চেয়েছিল ফরহাদের চোখ? সে ভাষা কি সারা জীবনই অবাধ্য থাকবে রুকাইয়ার কাছে?

যেকোনো মৃত্যু সংবাদ স্বর্ণকার হরিপদকে বিমূঢ় করে দেয়। একাত্তরের অস্থির সময়টিতে হঠাৎ নিজের পুত্রের মৃত্যু সংবাদ পেয়ে সে নিরুদ্দেশ হয়ে যায়। পালকপুত্র জামিল তখন যক্ষের ভূমিকায় নেমে পাহারা দেয় পিতার গচ্ছিত অলংকার ও বিশ্বাস। কত দিন পারবে?

-এটি মূলত একটা সময়ের আখ্যান, যে সময়টিতে নরককুণ্ডে বসে কতগুলো মানুষ স্বপ্ন দেখছে এক নিরাপদ, নিসর্গময় অমরাবতীর। কত দূরে সেই কাঙ্ক্ষিত অমরাবতী?

মহান মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে লেখা উপন্যাস অমরাবতী কিছু মানুষের প্রেম, বিশ্বাস, স্বপ্ন ও স্বপ্নভঙ্গের রোমাঞ্চকর আখ্যান। মানুষের ক্ষুদ্রতা আর মহত্ত্ব কীভাবে নিয়ন্ত্রণ এবং পরিবর্তন করে মুক্তিযুদ্ধের মতো একটি ব্যাপক ঘটনা। এ উপন্যাসে সেটা দেখানো হয়েছে পুঙ্খানুপুঙ্খভাবে। চট্টগ্রাম সিএমএইচের কয়েকজন মেডিক‌্যাল অ্যাসিস্ট্যান্ট কীভাবে বীরত্বের সাথে ভূমিকা রেখেছিল এবং তাদের পরিণতি শেষ পর্যন্ত কী হয়; পাকিস্তানের জাতীয় দলে খেলার স্বপ্ন নিয়ে কীভাবে এগিয়ে যাচ্ছিল পূর্ব পাকিস্তানের কয়েকজন তরুণ এবং কীভাবে সেসব তারা ঠেলে দিয়েছিল দেশের প্রতি ভালোবাসার কারণে; কীভাবে একজনের বিশ্বাস রক্ষার্থে এক যুবক বিসর্জন দিয়েছিল নিজের পরিবারকে- সেই আখ্যান এ উপন্যাস। ভীষণ স্বপ্নময় প্রতিটি চরিত্র কোনো এক অদৃশ্য সুতায় গাঁথা? কী সেই সুতা? সহজ ও টান টান এ উপন্যাস পাঠ করতে করতে প্রতিটি চরিত্রের সঙ্গে পাঠক মিশে যাবেন, মায়ায় বাঁধা পড়বেন। নিজের অজান্তে পৌঁছে যাবেন একাত্তরের দিনগুলোতে।

অমরাবতী

লেখক: রাসেল রায়হান

ধরন: উপন্যাস

প্রকাশক: চন্দ্রবিন্দু (স্টল নম্বর ৬০৭)

প্রকাশকাল: জানুয়ারি ২০২০

প্রচ্ছদ: মাসুক হেলাল

দাম: ৪০০ টাকা

প্রতিবেদন শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো খবর
© All rights reserved © 2020 Top News
Theme Developed BY ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com