1. forhad.one@gmail.com : Forhad Shikder : Forhad Shikder
  2. s.m.amanurrahman@gmail.com : pD97wRq9D9 :
সাদকে পাত্তা দিচ্ছে না জাপা! - Top News
মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৬:৪৮ পূর্বাহ্ন

সাদকে পাত্তা দিচ্ছে না জাপা!

প্রতিবেদকের নাম
  • আপডেট শুক্রবার, ১২ জুন, ২০২০
  • ৭৮ সময়

রংপুরে জাপার স্থানীয় এক নেতাকে পিটিয়ে পুলিশে দেয়ার পর থেকে এরশাদের পালকপুত্র সাদকে পাত্তা দিচ্ছে না জাতীয় পার্টি। বরং তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থার হুমকি দিয়েছেন দলটির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা।

ছোটখাটো ঘটনা নিয়ে নাক না গলানোর পথে হাঁটছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আর বিরোধীদলীয় নেত্রী বেগম রওশন এরশাদ কোনো পক্ষেই অবস্থান না নিয়ে চুপচাপ রয়েছেন।

এদিকে জাপার শীর্ষ নেতারা পার্টির চেয়ারম্যান ও মহাসচিবের প্রতি আনুগত্য প্রকাশ করলেও পার্টিতে পদবঞ্চিতরা সাদের পক্ষে অবস্থান নিয়ে ঐক্যবদ্ধ হওয়ার চেষ্টা করছেন। অন্যদিকে গুটিকয়েক নেতার হাঁকডাককে গুরুত্ব না দিতে পার্টির নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন জিএম কাদের। তিনি বলেন, এ ব্যাপারে গত ৭ জুন গণমাধ্যমে পাঠানো পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গার লিখিত বক্তব্যই যথেষ্ট।

এদিকে রাহগীর আল মাহী সাদ এরশাদের ওপর হামলার প্রতিবাদে দলের চেয়ারম্যান জিএম কাদেরের বিরুদ্ধে মাঠে নেমেছেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের অনুসারীরা। তাদের অভিযোগ, রংপুরে এরশাদ পরিবারের কাউকে রাজনীতি করতে দিতে চান না জিএম কাদের। তাই এমপি সাদের ওপর হামলার পরও নীরব রয়েছেন তিনি। প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদ প্রতিষ্ঠিত জাতীয় পার্টিও আভ্যন্তরীণ কোন্দল দীর্ঘদিনের। তার জীবদ্দশাতেই দলটি রওশনপন্থি ও কাদেরপন্থিতে বিভক্ত হয়ে পড়ে। ক্ষমতার সমীকরণে সাময়িক সমঝোতা হলেও এ বিরোধ প্রায়ই মাথাচাড়া দিয়ে ওঠে।

অপরদিকে এবারের বিরোধের সূত্রপাত সম্প্রতি এরশাদের বাড়ি রংপুরের পল্লীনিবাসে মহানগর জাতীয় পার্টিও সঙ্গে স্থানীয় এমপি সাদের মতবিনিময় সভা থেকে। এ সময় রংপুর মহানগর জাপার সহসভাপতি টিপু সুলতান এমপি সাদকে একটি ডিও লেটার স্বাক্ষর করে দিতে বলেন। কিন্তু এমপি স্বাক্ষর না দেয়ায় তাদের মধ্যে কথা কাটাকাটি হয়।

সাদ জানান, ডিও লেটার না দেয়ায় টিপু সুলতান তার দিকে তেড়ে আসেন। বাসা থেকে বের করে দেয়ার পর অস্ত্র নিয়ে পল্লীনিবাসে হামলা করতে আসে। তাই তাকে ধরে পুলিশে দেয়া হয়েছে। সাদের দাবি, তিনি করোনাজনিত পরিস্থিতিতে তিন মাস ধরে এলাকায় থেকে কাজ করছেন। জনগণের পাশে রয়েছেন। জাপার সাধারণ নেতাকর্মীর সঙ্গে রয়েছেন। দলের অনেকেরই তা পছন্দ হচ্ছে না। যারা রংপুরে তার উপস্থিতি পছন্দ করে না, তারাই হামলা করিয়েছে।

এদিকে ৭ জুন জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা গণমাধ্যমে পাঠানো এক লিখিত বক্তব্যে সাদসহ তার পক্ষে অবস্থানকারীদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থার নেয়ার হুঁশিয়ারি দেন। লিখিত বক্তব্যে তিনি বলেন, ২ জুন সন্ধ্যার পর জাতীয় পার্টি রংপুর মহানগর ২৭নং ওয়ার্ড সাধারণ সম্পাদক টিপু সুলতান নিজ ওয়ার্ডের উন্নয়ন কর্মসূচির বিষয়ে রংপুর-৩ এর সংসদ সদস্যের কাছে সুপারিশের জন্য যান। বাইরের গেটটি বন্ধ থাকায় গেট পাহারাদারকে নিজ পরিচয় দিয়ে গেটটি খুলতে অনুরোধ করেন।

দারোয়ান গেট খুলতে অস্বীকৃতি জানায় এবং বলেন, গেট খুলতে সাহেবের নিষেধ আছে। ওই সময় টিপু সুলতান গেটে অপেক্ষা করতে থাকেন। এমতাবস্থায় একটি প্রাইভেট কারে জনৈক প্রিন্সসহ ৪/৫ জন সন্ত্রাসী গেটের সামনে এলে দারোয়ান গেটটি খুলে দেয়। এরপর গাড়ির পেছনে পেছনে টিপু সুলতানও পল্লীনিবাসে প্রবেশ করেন। জনৈক প্রিন্স ওই সময় টিপু সুলতানকে কাছে ডেকে অকথ্য ভাষায় গালাগাল দেয় এবং প্রিন্সের সঙ্গে থাকা দুর্বৃত্তরা টিপু সুলতানকে মারধর করতে থাকে। টিপু সুলতান মাটিতে পড়ে গেলে সন্ত্রাসীরা এলোপাতাড়ি লাথি-ঘুসি মারতে থাকে। পরবর্তীতে টিপু সুলতানকে পল্লীনিবাসের একটি কক্ষে তালাবদ্ধ করে রাখা হয়। এমন খবর জাতীয় পার্টি রংপুর মহানগরের সব ওয়ার্ডে পৌঁছলে নেতাকর্মীর মধ্যে উত্তেজনা সৃষ্টি করে।

পরবর্তীতে জাপা চেয়ারম্যানের নির্দেশক্রমে বিষয়টি রংপুর মহানগর সভাপতি ও মেয়র পল্লীনিবাসে গিয়ে সাদের সাথে আলোচনা করে বিষয়টি নিষ্পত্তি করেন। পরবর্তীতে নির্যাতিত ওয়ার্ড কমিটির সাধারণ সম্পাদক টিপু সুলতানকে মামলাসহ পুলিশের হাতে তুলে দেয়া হলে জাতীয় পার্টি রংপুর মহানগর শাখা ও জেলা জাতীয় পার্টি কঠোর কর্মসূচি ঘোষণা করে।

তিনি বলেন, যারা পরিস্থিতি ঘোলাটে করার অপচেষ্টা করছে- জাতীয় পার্টি তাদের বিরুদ্ধে গঠনতন্ত্র অনুযায়ী প্রয়োজনীয় সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করবে। এ বিষয়ে সারাদেশের নেতাকর্মীকে বিভ্রান্ত না হতে অনুরোধ জানাচ্ছি।

অন্যদিকে এরশাদের মৃত্যুতে দলের চেয়ারম্যান পদে বসেন জিএম কাদের। বিরোধীদলীয় নেতা হন রওশন এরশাদ। রংপুর-৩ আসনে এমপি হন তার ছেলে সাদ এরশাদ। তাকে দলের মনোনয়ন দিতে রাজি না থাকলেও একপর্যায়ে উভয় পক্ষের সমঝোতা হয়। শুধু মনোনয়ন নয়, সাদকে দলে পদ দেয়া নিয়েও বিরোধ রয়েছে রওশন ও জিএম কাদেরের মধ্যে। গত ডিসেম্বরে দলের কাউন্সিলে চেয়ারম্যান নির্বাচিত হন কাদের। রওশনকে সিনিয়র কো-চেয়ারম্যানের পদ থেকে সরিয়ে ক্ষমতাহীন পৃষ্ঠপোষক করা হয়েছে। সাদকে করা হয় ১৪তম যুগ্ম মহাসচিব। পাল্টা চিঠিতে তাকে দলের কো-চেয়ারম্যান করেন রওশন এরশাদ। রওশনপন্থি একজন নেতা বলেছেন, জিএম কাদের চান না সাদ রংপুরের রাজনীতিতে সক্রিয় থাকুক। তিনি চান না এরশাদের ছেলে বা ভাতিজারা রংপুরে রাজনীতি করুক।

এরশাদের ভাই হয়েও জিএম কাদের তা চান না কেন- এ প্রশ্নে ওই নেতা বলেন, এরশাদ আমৃত্যু রংপুর-৩ আসনের এমপি ছিলেন। জিএম কাদের লালমনিরহাট-৩ আসনের এমপি। ওই আসনটিতে জাপার অবস্থান নড়বড়ে। আগামীতে সংসদে আসা নিশ্চিত করতে জিএম কাদের রংপুর-৩-এ নির্বাচন করতে চান। তার এই অবস্থানের কারণেই রংপুরের নেতারা সাদের ওপর হামলা করার সাহস পাচ্ছে আর হামলার পরও কোনো ব্যবস্থা নিচ্ছেন না জিএম কাদের।

এসব অভিযোগের বিষয়ে জিএম কাদেরের বক্তব্য জানা যায়নি। সাদ এরশাদ বলেছেন, তিনি পুরো ঘটনা জাপা চেয়ারম্যানকে জানিয়েছেন। জিএম কাদের আশ্বাস দিয়েছেন ব্যবস্থা নেবেন। মসিউর রহমান রাঙ্গা বলেছেন, একেবারে তৃণমূলের পুরনো নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ দেয়া হয়েছে। চাইলেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যায় না। আগে পরিস্থিতি শান্ত হোক। রওশনপন্থিরা বলছেন, জাপায় প্রেসিডিয়াম সদস্যদেরও যদি কথায় কথায় বহিষ্কার করা হয়, তাহলে ওয়ার্ডের নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এত দেরি কেন?

প্রতিবাদ সমাবেশে শফিকুল ইসলাম ছাড়া উপস্থিত অন্য নেতাদের কারো বর্তমানে কোনো দলীয় পদ নেই। এরশাদের জীবদ্দশায় তারা গুরুত্বপূর্ণ পদে থাকলেও গত জানুয়ারিতে নতুন কমিটি গঠনের সময় তাদের বাদ দেন জিএম কাদের। বক্তৃতা করেন সাবেক প্রেসিডিয়াম সদস্য কাজী মামুনুর রশীদ, মেজর (অব.) খালেদ আখতার, ফখরুজ্জামান জাহাঙ্গীর, সাবেক যুগ্ম মহাসচিব ইকবাল হোসেন রাজু, সাবেক এমপি অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা প্রমুখ। তাদের সবাই ‘রওশনপন্থি’ হিসেবে পরিচিত।

শফিকুল ইসলাম বলেন, দলের একজন এমপির ওপর হামলার পরও চেয়ারম্যান ও মহাসচিব নীরব। তারাও এ ঘটনায় সম্পৃক্ত কিনা নেতাকর্মী জানতে চায়।

প্রতিবেদন শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো খবর
© All rights reserved © 2020 Top News
Theme Developed BY ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com